আজ শনিবার ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
ময়মনসিংহ সদর উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া প্রতীক নিয়ে আশরাফ তুঙ্গে ওমরা হজ্জে নেয়ার প্রলোভনে,প্রতারনা ও অর্থ আত্মসাতের অভিযোগে গ্রেপ্তার ২ তারাকান্দায় দু’মোটরসাইকেলের সংঘর্ষে নিহত-১ মে দিবসে গৌরীপুরে ডেকোরেটর কারিগর শ্রমিক ইউনিয়নের বর্ণিল শোভাযাত্রা মহান মে দিবসে রাজ ওস্তাগার নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণিল শোভাযাত্রা বিশ্ব শ্রমিক দিবসে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণাঢ্য শোভাযাত্রা মহান মে দিবসে গৌরীপুরে জাতীয় শ্রমিক লীগের বর্ণিল শোভাযাত্রা অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে: শেখ হাসিনা কৃষিবিদ ড. সামীউল আলম লিটনের আজ দ্বিতীয় মৃত্যুবার্ষিকী গৌরীপুরে বিশ্ব নৃত্য দিবস পালিত
||
  • প্রকাশিত সময় : জুলাই, ১৪, ২০২১, ১:১২ অপরাহ্ণ




ইউরো সেরা ইতালির মুখোমুখি হবে কোপা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা!

বাহাদুর ডেস্ক :

ক্লাব ফুটবলে সুপার কাপ খুব পরিচিত একটা নাম। ভিন্ন দুই টুর্নামেন্টের দুই চ্যাম্পিয়নের মাঝে আয়োজিত এই ম্যাচ অবশ্য আন্তর্জাতিক ফুটবলে বেশ অচেনা। এবার ঠিক সেই ধরনের উদ্যোগই নিতে চাচ্ছে লাতিন আমেরিকান ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। গুঞ্জন হয়ে এসেছে, ইউরো আর কোপা চ্যাম্পিয়ন ইতালি-আর্জেন্টিনার মধ্যকার সুপার কাপ ম্যাচ আয়োজনের।

২৪ ঘন্টারও কম সময়ের ব্যবধানে দুই মহাদেশের দুই চ্যাম্পিয়ন পায় ফুটবল বিশ্ব। কোপা আমেরিকায় ব্রাজিলকে হারিয়ে আর্জেন্টিনা এবং ইউরোতে ইংল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ইতালি। দুই মহাদেশের দুই পরাশক্তির মাঝে শিরোপানির্ধারণী লড়াই আয়োজন করলে কেমন হয়? খেলাধুলা বিষয়ক আর্জেন্টাইন দৈনিক পত্রিকা দিয়েরো ওলের মতে, খুব শীঘ্রই ইউরোপ চ্যাম্পিয়ন ইতালি ও লাতিন আমেরিকার সেরা দল আর্জেন্টিনার মধ্যে একটি ম্যাচ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সাধারণত, মহাদেশীয় সেরা দলগুলো নিয়ে ফিফা ফুটবল বিশ্বকাপের আগে প্রস্তুতিমূলক টুর্নামেন্টে কনফেডারেশন্স কাপ আয়োজন করে। ১৯৯২ সাল থেকেই বিশ্বকাপের আগে এই টুর্নামেন্ট আয়োজন করে আসছিল ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা। তবে এবার আর কনফাডেরশন্স কাপ হচ্ছে না। দুই বছর আগেই ফিফা জানিয়েছে, সামনে থেকে আর হবে না বিশ্বকাপের প্রস্তুতিমূলক এই টুর্নামেন্ট। সবশেষ ২০১৭ সালে অনুষ্ঠিত কনফাডেরশন্স কাপে চিলিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় জার্মানি।

SuperCup

দিয়েরো ওলে বলছে, এবার কনফাডেরশন্স কাপ না হওয়ায় এই সুযোগটিই নিতে চাচ্ছে কনমেবল। যেহেতু উয়েফা ইউরো ন্যাশনস লিগের জন্য বর্তমানে লাতিন আমেরিকার দলগুলি ইউরোপের কোন দলের বিপক্ষে কোন প্রস্তুতিমূলক ম্যাচও খেলতে পারছে না। তাই কনফাডেরশন্স কাপ না হওয়ার সুযোগে ইউরো চ্যাম্পিয়ন দলের বিপক্ষে একটি ম্যাচ আয়োজন করতে চায় কনমেবল। এই জন্য উয়েফা প্রেসিডেন্ট আলেকসান্দ্রো সেফরিনকে ফোন করে নিজেদের ইচ্ছার কথাও জানায় কনমেবল প্রধান। এই নিয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা চলছে। এখনও সময় নির্ধারণ করা না হলেও আশা করা যায়, ২০২২ কাতার বিশ্বকাপের আগেই দুই মহাদেশের সেরা দল দুটির মধ্যে ম্যাচ অনুষ্ঠিত হবে।

এর আগেও অবশ্য এই দুই মহাদেশীয় চ্যাম্পিয়নের মধ্যে সুপার কাপ ম্যাচের সাক্ষী হয়েছে ফুটবলবিশ্ব। প্রথমবার ১৯৮৫ সালে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন উরুগুয়েকে হারিয়ে এই প্রতিযোগিতার প্রথম চ্যাম্পিয়ন হয় ইউরো চ্যাম্পিয়ন ফ্রান্স। পরের ট্রফিটি যায় দক্ষিণ আমেরিকায়, ১৯৯৩ আসরে টাইব্রেকারে ইউরো চ্যাম্পিয়ন ডেনমার্ককে হারিয়ে শিরোপা জিতে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

টি.কে ওয়েভ-ইন




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১